iklan banner

কি পার্থক্য Android Go ও Android One এর মধ্যে? Stock Android বা কি! আসুন দেখি

android
 বর্তমান যুগে প্রায় প্রত্যেক মানুষের হাতে রয়েছে স্মার্টফোন। আর স্মার্টফোন মানেই বেশিরভাগ ফোনে বিশেষ করে বাংলাদেশে  Operating System হিসেবে থাকে Android. আজকে আমরা Android Go ও Android One এর মধ্যে  কি পার্থক্য তা জানব। আর Stock Android বা কি জিনিস তাও দেখব। বেশিরভাগ Android ব্যবহারকারী তাদের ‍Android  এর সর্বশেষ সংস্করণ নিয়ে সচেতন। বর্তমানে Android এর সর্বশেষ সংস্করণগুলো হলো Android Oreo v8 Android Pie v9. কিন্তু ‍কিছুদিন যাবত ‍আমরা বেশকিছু সমন্বয় দেখছি যেমন- Android Oreo (Go version), Android Oreo (Android One), Stock or Pure Android. হয়ত আমরা এসবে বেশ অবাক হচ্ছি। তাই আজকে এই পোস্টে এসব নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

Android Go

Android Go প্রাথমিকভাবে তৈরী করা হয়েছে কম দামের  entry পর্যায়ের Android স্মার্টফোনের জন্য।এই পর্যায়ের ফোনগুলো অনেক slow হয় এবং ব্যবহারকারী অনেক বেশি  lag এর মুখোমুখি হয়। বিশেষ করে যে ফোনগুলোতে 1 GB RAM সাথে Mali 400 GPU ও চিপসেট MediaTek 6580 ব্যবহার করা হয়। Android Go version এ খুবই ধীর অভিজ্ঞতা পাওয়া যায়।  YouTube, Google Maps, Google Chrome ইত্যাদি ‍app গুলো ভালভাবে চলে। এছাড়া কিছু জনপ্রিয় app স্বচ্ছন্দে চলে। এমনকি  Google Assistant Go ‍app টিও এতে সাপোর্ট করে যা আগে  1 GB RAM এ সাপোর্ট করত না। এতে বহুল আলোচিত Gboard keyboard ও ব্যবহার করা যায়। অটোকারেক্ট টেক্সট, ভয়েসটাইপিং ইত্যাদি সুবিধা ও বাংলাসহ প্রায় 220 টি ভাষা এতে সাপোর্ট করে।
এখানে সবচেয়ে বড় সমস্যা  ROM. বেশিরভাগই এতে 8GB ROM থাকে যা মোটেও যথেষ্ট নয়। তাই এখানে অনেক বেশি app ইন্সটল করা কিংবা multimedia ফাইল যেমন docs, pics, videos ইত্যাদি রাখতে বেশ অসুবিধা হয়। এজন্য অবশ্যই মেমোরির সহায়তা নিতে হবে।
android

Android One

Android One প্রথমে প্রকাশিত হয় ভারতে  entry-level ফোনগুলোর জন্য। এরপর তা আরও উন্নত করা হয় এবং তা mid-range ফোনগুলোতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। Android One এখন কম বাজেটের ডিভাইসগুলোতে সুবিধা করে নিয়েছে। Google প্রথমে Android One  ব্যবহার করে স্মার্ট ফোনগুলোতে stock Android এর অভিজ্ঞতা দেওয়ার জন্য যেমন অন্য ব্যান্ডগুলো করেছে।Xiaomi Mi A2, Xiaomi Mi A2 Lite, Infinix Note 
5, Nokia 5.1 Plus ইত্যাদি । এখন এতে আরও ভাল  battery performance পাওয়া যাচ্ছে। Background app
গুলোর কাজ করতে এখন আরও ভালভাবে করা যায়।





0 Response to " কি পার্থক্য Android Go ও Android One এর মধ্যে? Stock Android বা কি! আসুন দেখি "

Post a Comment

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel